9 স্বাস্থ্য এবং পুষ্টির টিপস যা প্রকৃত পক্ষে প্রমাণ ভিত্তিক


 

এখানে 9 স্বাস্থ্য এবং পুষ্টির টিপস যা আসলে   বিজ্ঞানের উপর ভিত্তি করে।

 

1. চিনির ক্যালোরি পান করবেন না

চিনিযুক্ত পানীয় হ'ল আপনি আপনার শরীরে রাখতে পারেন এমন সবচেয়ে মেদযুক্ত আইটেমগুলির মধ্যে।

 

এটি কারণ আপনার মস্তিষ্ক তরল চিনি থেকে ক্যালরিগুলি একইভাবে শক্ত খাদ্য (1 টি বিশ্বাসযোগ্য উত্স) এর জন্য পরিমাপ করে না।

 

অতএব, আপনি যখন সোডা পান করেন, তখন আপনি আরও মোট ক্যালোরি খাওয়া শেষ করেন (2 টি বিশ্বাসযোগ্য উত্স, 3 বিশ্বাসযোগ্য উত্স)।

 

সুগার ড্রিঙ্কগুলি স্থূলত্ব, টাইপ 2 ডায়াবেটিস, হৃদরোগ এবং অন্যান্য অনেক স্বাস্থ্য সমস্যার সাথে দৃ are়ভাবে জড়িত (4 টি ট্রাস্টেড উত্স, 5 বিশ্বাসযোগ্য উত্স, 6 বিশ্বাসযোগ্য উত্স, 7 বিশ্বাসযোগ্য উত্স)।

 

মনে রাখবেন যে নির্দিষ্ট ফলের রসগুলি এই ক্ষেত্রে সোডা হিসাবে প্রায় খারাপ হতে পারে, কারণ এগুলিতে মাঝে মাঝে ঠিক তেমন চিনি থাকে। তাদের অল্প পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টগুলি চিনির ক্ষতিকারক প্রভাবগুলি (8 টি বিশ্বাসযোগ্য উত্স) এড়িয়ে যায় না।

 

2. বাদাম খাওয়া

চর্বি বেশি থাকার পরেও বাদাম অবিশ্বাস্যভাবে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর।

 

এগুলি ম্যাগনেসিয়াম, ভিটামিন ই, ফাইবার এবং অন্যান্য বিভিন্ন পুষ্টির (9 টি নির্ভরযোগ্য উত্স) দিয়ে বোঝায়।

 

অধ্যয়নগুলি প্রমাণ করে যে বাদামগুলি আপনাকে ওজন হ্রাস করতে সহায়তা করতে পারে এবং টাইপ 2 ডায়াবেটিস এবং হৃদরোগের লড়াইয়ে লড়াই করতে সহায়তা করতে পারে (10 টি বিশ্বাসযোগ্য উত্স, 11 বিশ্বাসযোগ্য উত্স, 12 বিশ্বাসযোগ্য উত্স)।

 

অতিরিক্তভাবে, আপনার শরীর বাদামে 10-15% ক্যালোরি শোষণ করে না। কিছু প্রমাণ এছাড়াও পরামর্শ দেয় যে এই খাবারটি বিপাককে উন্নত করতে পারে (১৩ টি বিশ্বাসযোগ্য উত্স)।

 

একটি গবেষণায়, বাদামগুলি জটিল কার্বসের (14 ট্রাস্টেড উত্স) তুলনায় ওজন হ্রাস 62% বাড়িয়ে দেখানো হয়েছে।

 

 

3. প্রক্রিয়াজাত জাঙ্ক ফুড এড়িয়ে চলুন (এর পরিবর্তে আসল খাবার খান)

প্রক্রিয়াজাত জাঙ্ক ফুড অবিশ্বাস্যভাবে স্বাস্থ্যকর।

 

এই খাবারগুলি আপনার আনন্দ কেন্দ্রগুলি ট্রিগার করার জন্য ইঞ্জিনিয়ার করা হয়েছে, সুতরাং তারা আপনার মস্তিষ্ককে অত্যধিক খাবারের দিকে চালিত করে - এমনকি কিছু লোকের মধ্যে খাবারের আসক্তি প্রচার করে (15 টি বিশ্বাসযোগ্য উত্স)।

 

এগুলিতে সাধারণত ফাইবার, প্রোটিন এবং মাইক্রোনেট্রিয়েন্টস কম থাকে তবে সংযুক্ত চিনি এবং মিহি শস্যের মতো অস্বাস্থ্যকর উপাদান বেশি থাকে। সুতরাং, তারা বেশিরভাগ খালি ক্যালোরি সরবরাহ করে।

 

4. কফি ভয় করবেন না

কফি খুব স্বাস্থ্যকর।

 

এটি অ্যান্টিঅক্সিড্যান্টগুলির উচ্চমাত্রায়, এবং গবেষণাগুলি কফির গ্রহণের ফলে দীর্ঘায়ুতা এবং টাইপ 2 ডায়াবেটিস, পারকিনসন এবং আলঝাইমার রোগ এবং অন্যান্য অনেক অসুস্থতার ঝুঁকি হ্রাস করেছে (16 বিশ্বাসযোগ্য উত্স, 17 বিশ্বাসযোগ্য উত্স, 18 বিশ্বাসযোগ্য উত্স, 19, 20, 21 বিশ্বস্ত উত্স)।

 

 

5. চর্বিযুক্ত মাছ খান

মাছ উচ্চ মানের প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট একটি দুর্দান্ত উত্স।

 

এটি বিশেষত ফ্যাটযুক্ত মাছের ক্ষেত্রে সত্য, যেমন সালমন, যা ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য বিভিন্ন পুষ্টির (22 ট্রাস্টেড উত্স) দিয়ে বোঝায়।

 

গবেষণায় দেখা যায় যে সমস্ত লোকেরা সবচেয়ে বেশি মাছ খান তাদের হৃদরোগ, স্মৃতিভ্রংশ এবং হতাশা সহ বেশ কয়েকটি শর্তের ঝুঁকি কম থাকে (২৩ বিশ্বস্ত উত্স, ২৪ বিশ্বস্ত উত্স, ২৫)।

 

 

6. পর্যাপ্ত ঘুম  

পর্যাপ্ত মানের ঘুম পাওয়ার গুরুত্ব বাড়াতে পারে না।

 

অল্প ঘুম ইনসুলিন প্রতিরোধের চালনা করতে পারে, আপনার ক্ষুধা হরমোনগুলিকে ব্যাহত করতে পারে এবং আপনার শারীরিক ও মানসিক কর্মক্ষমতা হ্রাস করতে পারে (26 বিশ্বাসযোগ্য উত্স, 27 বিশ্বাসযোগ্য উত্স, 28 বিশ্বাসযোগ্য উত্স, 29 বিশ্বাসযোগ্য উত্স)।

 

আরও কী, ওজন বাড়ানো এবং স্থূলত্বের জন্য দুর্বল ঘুম অন্যতম শক্তিশালী স্বতন্ত্র ঝুঁকির কারণ। একটি গবেষণায় অপর্যাপ্ত ঘুমকে 89% এবং 55% বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে স্থূলত্বের ঝুঁকি বাড়ার সাথে যথাক্রমে সংযুক্ত করা হয়েছে (30 বিশ্বস্ত উত্স)।

 

7. প্রোবায়োটিক এবং ফাইবারের সাথে আপনার অন্ত্রের স্বাস্থ্যের যত্ন নিন

আপনার অন্ত্রের ব্যাকটেরিয়াগুলি সম্মিলিতভাবে অন্ত্রে মাইক্রোবায়োটা নামে পরিচিত, সামগ্রিক স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ।

 

অন্ত্র ব্যাকটেরিয়াগুলির একটি ব্যাঘাত স্থূলতা (31, 32 বিশ্বস্ত উত্স) সহ বিশ্বের কয়েকটি মারাত্মক দীর্ঘস্থায়ী রোগের সাথে যুক্ত।

 

অন্ত্রে স্বাস্থ্যের উন্নতির ভাল উপায়গুলির মধ্যে রয়েছে দই এবং স্যুরক্রাট জাতীয় প্রোবায়োটিক খাবার খাওয়া, প্রোবায়োটিক পরিপূরক গ্রহণ এবং প্রচুর পরিমাণে ফাইবার খাওয়া অন্তর্ভুক্ত। উল্লেখযোগ্যভাবে, আপনার অন্ত্র ব্যাকটেরিয়াগুলির জ্বালানী হিসাবে ফাইবার ফাংশন (33 টি বিশ্বাসযোগ্য উত্স, 34 বিশ্বাসযোগ্য উত্স)।

 

৮. কিছু জল পান করুন, বিশেষত খাবারের আগে before

পর্যাপ্ত পরিমাণে জল পান করার ফলে অনেক সুবিধা হতে পারে।

 

আশ্চর্যজনকভাবে, এটি আপনার বার্ন হওয়া ক্যালোরির সংখ্যা বাড়িয়ে তুলতে পারে।

 

দুটি সমীক্ষা নোট করে যে এটি 1-1.5 ঘন্টা ধরে 24-30% দ্বারা বিপাক বৃদ্ধি করতে পারে। আপনি যদি প্রতিদিন 8.4 কাপ (2 লিটার) জল পান করেন তবে এটি অতিরিক্ত 96 ক্যালোরি পোড়া হতে পারে (35 টি বিশ্বস্ত উত্স, 36 বিশ্বস্ত উত্স)।

 

এটি পান করার সর্বোত্তম সময়টি খাবারের আগে। একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রতিটি খাবারের ৩০ মিনিট পূর্বে ২.১ কাপ (500 মিলি) জল নিচে নেওয়ার ফলে ওজন হ্রাস ৪৪% (৩T টি বিশ্বস্ত উত্স) বৃদ্ধি পেয়েছে।

 

9. আপনার মাংস overcook বা পোড়া করবেন না

মাংস আপনার ডায়েটের একটি পুষ্টিকর এবং স্বাস্থ্যকর অংশ হতে পারে। এটিতে প্রোটিন খুব বেশি এবং এতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে।

 

তবে মাংস খুব বেশি রান্না করা বা পুড়ে গেলে সমস্যা দেখা দেয়। এটি ক্ষতিকারক যৌগগুলির গঠনের দিকে পরিচালিত করতে পারে যা ক্যান্সারের ঝুঁকি বাড়ায় (38 টি বিশ্বাসযোগ্য উত্স)।

 

আপনি যখন মাংস রান্না করেন, তখন নিশ্চিত হন যে এটি অত্যধিক রান্না করা বা পোড়া না করে।



collected: Helthline

No comments

Powered by Blogger.